শনিবার, অক্টোবর ৩১, ২০০৯

প্রসঙ্গ : বাংলা ভাষার সাধু ও চলিত রীতি

মাধ্যমিক স্তরের সহায়ক বইয়ের অন্যতম প্রকাশনা সংস্থার সপ্তম শ্রেণীর ইংরেজি দ্বিতীয় পত্রের বইয়ে ইংরেজি অনুবাদ (Translation) অংশে ক্রিয়ার কাল অনুযায়ী ঘটমান বর্তমান কালের (Present Continuous Tense) উদাহরণ স্বরূপ নীচের বাক্যগুলো লেখা হয়েছে :

তাহারা খেলতেছে
আমরা ইংরেজি শিখতেছি
মা ভাত রান্না করতেছে
পাখিটি আকাশে উড়তেছে

অনুরূপভাবে পুরাঘটমান বর্তমান কালের (Present Perfect Continuous Tense) উদাহরণ স্বরূপ ধরতেছে, দেখতেছে, বলতেছে ... এবং ঘটমান অতীত কাল (Past Continuous Tense) ও পুরাঘটমান অতীত কালের (Past Perfect Continuous Tense) উদাহরণ স্বরূপ রাঁধতেছিলাম, নাচতেছিল, লিখতেছিল, কাটতেছিল ... এ ধরেনর ক্রিয়াপদের উল্লেখ রয়েছে।

আমরা বাংলা ভাষার লেখ্য রূপের দু'টি রীতি অর্থাৎ সাধু ও চলিত রীতির কথা জানি। এখন আমার প্রশ্ন হচ্ছে, উপরের ক্রিয়াপদগুলো (underline দেওয়া) বাংলা ভাষার কোন রীতিতে পড়ে ?

এ ধরনের ক্রিয়াপদের ব্যবহার সাম্প্রতিক টেলিছবি ও নাটকগুলোতে পাত্র-পাত্রীর সংলাপে ব্যবহার হতে আমরা দেখেছি। অনেক উচ্চ শিক্ষিত তরুণ-তরুণীও শুদ্ধ (?) ভাষার কথ্য রূপে এ ধরনের ক্রিয়াপদ উচ্চারণ করে থাকেন।

তাই বলে নয়-সাধু, নয়-চলিত রীতির এইসব ক্রিয়াপদ পাঠ্য বইয়ে স্থান পাবে ? তাও আবার ভাষা ও ব্যাকরণ বইয়ের ক্রিয়ার কালের (Tense) উদাহরণ হিসাবে ?

তা হলে তো বাংলা ভাষার ভবিষ্যৎ নিয়ে চিন্তাগ্রস্ত হতেই হয়।

কোন মন্তব্য নেই: